যৌতুক ঠেকানোর আইনের অনুমোদন

যৌতুক ঠেকানোর আইনের অনুমোদন

যৌতুক বন্ধে অনধিক পাঁচ বছর সাজা ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রেখে যৌতুক নিরোধ আইন-২০১৮ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নিয়মিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যৌতুক নিরোধ আইন ২০১৮ এটা আগে একটি অধ্যাদেশ আকারে ছিল। প্রথমে এই আইনটি ১৯৮০ সালে করা হয়। সেটা পরে ১৯৮২ সালে একটি অধ্যাদেশের মাধ্যমে এমেনমেন্ট করা হয়। আইনটি ১৯৮৪ সালে আবারও আরেকটি এমেনমেন্ট করা হয়েছে।

সচিব বলেন, বর্তমানে আইনটিকে হালনাগাদ করার জন্য নতুনভাবে আনা হয়েছে। আগের যে প্রবিশনগুলো আছে অধিকাংশই ঠিক আছে। তবে সামান্য কিছু পরিবর্তন আনা হয়েছে।

আইনটির পরিবর্তনে শাস্তির বিষয়ে বলা হয়েছে, যৌতুক দাবির ক্ষেত্রে আইনের ২ ও ৩ ধারায় অনুযায়ী ‘যদি কেউ যৌতুক দাবি করে তাহলে তার পাঁচ বছরের কারাদণ্ড হবে’ যা এক বছরের কম হবে না’ সেটি আগের মতোই আছে। তবে এর সঙ্গে যুক্ত হয়েছে জরিমানা। সেক্ষেত্রে তাকে অনধিক ৫০ হাজার টাকা জরিমানা করা যাবে। অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যৌতুক বিষয়ে যদি কেউ মিথ্যা মামলার আশ্রয় নেয় তাহলে যৌতুক নিরোধ আইনের ২০১৮ তে শাস্তির বিধান যুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে প্রস্তাবিত আইনের ধারা ৫ ধারায় বলা হয়েছে, অনধিক পাঁচ বছর মেয়াদের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা করা যাবে। অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে বলে উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

 

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত ২৭ এপ্রিল যুক্তরাষ্ট্রভিত্তিক স্বনামধন্য প্রতিষ্ঠান গ্লোবাল সাবমিট অব উইমেন এ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্লোবাল উইমেন্স অ্যাওয়ার্ডে ভূষিত করেছেন। অস্ট্রেলিয়ার সিডনিতে সম্মেলনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ পুরস্কার হস্তান্তর করা হয়। এজন্য মন্ত্রিসভা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জ্ঞাপন করে।

মোহাম্মাদ শফিউল আলম বলেন, গত ১৫ থেকে ১৬ এপ্রিল ২০১৮ মেয়াদে সৌদি আরবের ইস্টার্ন প্রোভিশন এ গাল্ভ সেইল্ড আই শীর্ষক যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান ও কুচকাওয়াজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment